ভারতে মাওবাদীদের হামলায় ২৪ পুলিশ নিহত

প্রকাশঃ এপ্রিল ২৪, ২০১৭ সময়ঃ ৭:৪০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৭:৪০ অপরাহ্ণ

ভারতের ছত্তিসগড়ের সুকমা জেলায় মাওবাদী বিদ্রোহীদের সঙ্গে সংঘর্ষে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের ২৪ সদস্য নিহত হয়েছে।

দোরনাপালের পাশে বুরকাপাল গ্রামের কাছে সোমবার দুপুরে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

এ ঘটনায় আহত হয়েছে ৬ জন। আহতদের ঘটনাস্থল থেকে হেলিকপ্টারে দ্রুত উদ্ধার করা হয়েছে এবং চিকিৎসার জন্য রায়পুরে নিয়ে যাওয়া হয়েছে।

সিআরপিএফ সূত্রের দাবি, বাহিনীর পাল্টা গুলিতে বেশ কয়েক জন মাওবাদীর মৃত্যু হয়েছে।

শেখ মহম্মদ নামে এক সিআরপিএফ জওয়ান সংবাদমাধ্যমকে জানিয়েছেন,  প্রায় ৩০০ মাওবাদীর একটি বিশাল দল জঙ্গলে গা ঢাকা দিয়ে ছিল। সিআরপিএফ-এর দলটি বুরকাপালে পৌঁছতেই চার দিক দিয়ে ঘিরে ধরে মাওবাদীরা গুলি চালাতে শুরু করে। হামলাকারীদের হাতে ইনস্যাস রাইফেল, একে-৪৭, লাইট মেশিন গানের মতো অস্ত্রশস্ত্র ছিল বলে ঐ সিআরপিএফ জওয়ান জানিয়েছেন।

মাওবাদীরা প্রথমে গ্রামবাসীদের সামনে ঠেলে দিয়ে মানব-ঢাল হিসেবে ব্যবহার করছিল বলে শেখ মহম্মদ জানিয়েছেন। ফলে সিআরপিএফ জওয়ানরা প্রথমেই গুলি চালাতে পারেননি। পরে অবশ্য বাহিনী পাল্টা জবাব দেয়। সেই প্রত্যাঘাতে বেশ কয়েক জন মাওবাদীর মৃত্যু হয়েছে বলেও সিআরপিএফ সূত্রে দাবি করা হয়েছে।

ছত্তীসগড় পুলিশ সূত্রে জানা যায়, বুরকাপালে কোবরা বাহিনী পৌঁছে গিয়েছে। সংঘর্ষ এখনও চলছে। ফলে হতাহতের প্রকৃত সংখ্যা সম্পর্কে এখনই নিশ্চিত হওয়া যাচ্ছে না। ৬ জন জওয়ানকে গুরুতর জখম অবস্থায় রায়পুরের রামকৃষ্ণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। তাঁদের মধ্যে ৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

ছত্তীসগড়ের মুখ্যমন্ত্রী রমন সিংহ এই ভয়াবহ মাওবাদী হামলার প্রেক্ষিতে জরুরি বৈঠক ডেকেছেন। চলতি বছরে এই নিয়ে দ্বিতীয় বার বড়সড় মাওবাদী হামলার মুখে পড়ল ছত্তীসগড়। এ বছরের গোড়ার দিকে এই সুকমাতেই মাওবাদী হামলায় ১২ জওয়ানের প্রাণ গিয়েছিল।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G